Home

Select Your Language

Notice Board

HomeAndroid Tips 🆕স্মার্টফোনে অব্যবহৃত পাঁচ ফিচার
সকল আপডেট ফেসবুকে পেতে আমাদের অফিশিয়াল ফ্যান পেজে লাইক দিন

স্মার্টফোনে অব্যবহৃত পাঁচ ফিচার

তথ্য-প্রযুক্তির যুগে প্রায় সবার হাতেই রয়েছে স্মার্টফোন। কিন্তু স্মার্টফোনের ব্যবহার কি শুধুই গান শোনা, ইন্টারনেট দুনিয়ায় ঢুঁ মারা আর সেলফি তোলার মধ্যেই সীমাবদ্ধ? না। জীবনধারা বিষয়ক ওয়েবসাইট ব্রাইডসাইট জানাচ্ছে স্মার্টফোনের এমন সব ব্যবহারের কথা যা অনেকেরই অজানা। চলুন জেনে নেই সেই ব্যবহারগুলো।

📲লক স্ক্রিন মেসেজ

ধরুন আপনি আপনার ফোনটি হারিয়ে ফেলেছেন। কিন্তু যে আপনার ফোনটি পেয়েছে সে না জানে আপনার ঠিকানা, না জানে আপনার লক খোলার পাসওয়ার্ড। কেমন হয় যদি লক না খুলেই আপনার ফোনটি খুঁজে পাওয়া ব্যক্তিটি জানতে পারে আপনার ঠিকানা? কাজটি কিন্তু মোটেও কঠিন না। মোবাইলের সেটিংসে গিয়ে লক অ্যান্ড সিক্যুরিটি অপশনে যান। সেখানে রয়েছে লক স্ক্রিন সিগনেচার নামের একটি অপশন। সেখানে স্পর্শ করে লিখে দিন আপনার নাম, যোগাযোগের ঠিকানা এবং যোগাযোগের অন্য নম্বর।

📲স্মার্টফোন যখন সিসি ক্যামেরা

অবাক হওয়ার কিছুই নেই। স্মার্টফোনকে আপনি চাইলেই রূপান্তর করতে পারেন সিসি টিভি ক্যামেরায়। এর জন্য আপনাকে গুগল অ্যাপ স্টোর অথবা আইওএস থেকে মোশন ডিটেক্টর অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে। অ্যাপটি ইন্সটল করে নিলেই আপনার মোবাইলটি রূপান্তরিত হয়ে যাবে সিসি ক্যামেরায়। এরপর চার্জিং পয়েন্টের খুব কাছাকাছি স্মার্টফোনটি লুকিয়ে চালু করে দিন সিসি ক্যামেরা।

📲সময়ের সমীকরণ

‘সারাদিন ফোন হাতে কি করিস?’ বাবা-মায়ের কাছে এই প্রশ্ন শোনেননি এ রকম স্মার্টফোন ব্যবহারকারী খুঁজে পাওয়া কঠিন। কিন্তু আপনি আপনার ফোন ঘেঁটেই বের করতে পারেন আপনি স্মার্টফোন কতটুকু চালান। এমনকি কোন অ্যাপ বেশি ব্যবহার করেন তাও বলে দেবে আপনার স্মার্টফোন। আইওএস ফোনের ক্ষেত্রে আপনাকে এ জন্য যেতে হবে সেটিংসে। সেটিংস থেকে ব্যাটারি অপশনে যেতে হবে। ব্যাটারি অপশনে রয়েছে লাস্ট সেভেন ডেজ নামের একটি অপশন। সেখানে গেলেই দেখা মিলবে সব সমীকরণের।

📲ড্যাশ ক্যাম

গাড়ির ডিভিআর বা ড্যাশ ক্যাম হিসেবেও কাজে লাগানো যাবে আপনার স্মার্টফোনকে। এজন্য গুগল অ্যাপ স্টোর বা আইওএস এ থাকা ড্যাশ ক্যামের বিভিন্ন অ্যাপ স্টোর থেকে পছন্দমতো একটি অ্যাপ ডাউনলোড করে নিতে হবে। যখন কোনো ভ্রমণ বা ভাড়া করা গাড়িতে আপনি রয়েছেন তখন মোবাইলের ড্যাশ ক্যাম বেশ কাজে দেবে।

📲মনোক্রোম মোড

ডিজিটাল যুগে বইও পরিণত হয়েছে ডিজিটাল প্রযুক্তিতে। কাগজের বইয়ের জায়গা দখল করেছে স্মার্টফোনে থাকা ডিজিটাল বই। তবে এসব বই পড়তে একটানা তাকিয়ে থাকতে হয় মোবাইলের দিকে যা চোখের জন্য ক্ষতিকর। এ ছাড়া এতে চার্জ শেষ হয়ে আসে দ্রুত। এ সমস্যার সমাধান রয়েছে আপনার স্মার্টফোনেই। এজন্য আপনাকে ম্যাজিকাল ডেভেলপার মেন্যুতে যেতে হবে। সেখানে গিয়ে খুঁজে বের করতে হবে সিম্যুলেট অ্যানোমিলি। এই সিম্যুলেট অ্যানোমিলির মনোক্রোম মোডটি চালু করলেই সাদাকালো হয়ে যাবে আপনার মোবাইলটি। ফলে চোখের ক্ষতি ছাড়াই বই পড়তে পারবেন আপনি। চার্জও দ্রুত ফুরিয়ে যাওয়ার ভয় নেই।

4 months ago (September 12, 2017) 1009 Views
Share This Post On:
Linkedin Google+ Reddit Tumblr

WHATSAPP

MESSAGE
Report

About Author (25)

Author

নতুন কিছুর সন্ধানে PostBD24.Com

Leave a comment

You must be Login or Register to post a comment.

Related Posts